Buscar
07:05h. Lunes, 16 de diciembre de 2019

নাট্যোৎসবের সূচনায়

প্রতারক’ নাটকটি দিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় মহা সমারোহে শুরু হয়ে গেল ‘পঞ্চম নাট্য সমারোহ’। আয়োজন করেছে বহরমপুরের নাট্যসংস্থা ‘রঙ্গাশ্রম’। নারায়ণ সান্যালের উপন্যাস ‘প্রবঞ্চক’ অনুসরণে নাটকটির পরিকল্পনা ও প্রয়োগ করেছেন পরিচালক সন্দীপ ভট্টাচার্য। 

প্রতারক’ নাটকটি দিয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় মহা সমারোহে শুরু হয়ে গেল ‘পঞ্চম নাট্য সমারোহ’। আয়োজন করেছে বহরমপুরের নাট্যসংস্থা ‘রঙ্গাশ্রম’। নারায়ণ সান্যালের উপন্যাস ‘প্রবঞ্চক’ অনুসরণে নাটকটির পরিকল্পনা ও প্রয়োগ করেছেন পরিচালক সন্দীপ ভট্টাচার্য। এ দিন বহরমপুর রবীন্দ্রসদনে সাত দিনের নাট্যোৎসবের উদ্বোধন করেন নাট্য সমালোচক শমীক বন্দ্যোপাধ্যায়। প্রধান অতিথি ছিলেন ‘প্রতারক’-এর নাট্যকার শান্তিপুরের কৌশিক চট্টোপাধ্যায়। তাঁর নাটকটি নিয়ে ইতিমধ্যেই আলোচনা, লেখালেখি শুরু হয়েছে।

কাহিনীর কেন্দ্রে বিশ শতকের ডাচ চিত্রশিল্পী হান ভাঁ মিজেরে (১৮৮০-১৯৪৭)। সমকালীন চিত্র সমালোচকরা তাঁকে অবজ্ঞা করেছেন স্বীকৃতির বদলে পাওয়া অপমান তাঁর মধ্যে প্রতিশোধ স্পৃহা জন্ম দেয়। মিজেরে রপ্ত করতে শুরু করেন নেদারল্যান্ডের সপ্তদশ শতাব্দীর বিখ্যাত চিত্রকর ভের মিয়রের অঙ্কন শৈলি। এমনকী নকল করেন ভের মিয়রের সই-স্বাক্ষরও। সেই সব নকল ছবি কোটিপতি থেকে সরকার পর্যন্ত সকলেই কিনে নেয় লক্ষ লক্ষ টাকায়। সমালোচকরাও ছবির প্রশংসায় পঞ্চমুখ। ছবি বিক্রি করে মিজেরে তখন কোটি কোটি টাকার মালিক। জীবন সায়াহ্নে বাধ সাধল দ্বিতীয় বিশ্বযুদ্ধ।  যুদ্ধবিধ্বস্ত নেদারল্যান্ড থেকে শিল্পসম্পদ নিয়ে যায় জার্মানরা। অবশেষে ফ্যাসিস্ট গোয়েরিং-এর কাছ থেকে ‘নেদারল্যন্ড অ্যালায়েড আর্ট কমিশন’ উদ্ধার করে ভের মিয়রের ‘আঁকা’ একটি ছবি। তদন্তে জানা যায় ছবিটি আসলে মিজেরের আঁকা। জেলবন্দি মিজেরের অকপট স্বীকারোক্তি, “সরকার ও অন্য  যাঁরা কোটি কোটি টাকায় ছবি কিনেছেন সেই সব ছবিই আমার আঁকা।” দোষ স্বীকার করার জন্য কারাবাসের মেয়াদ কমে দাঁড়ায় এক বছর। জেলেই মৃত্যু হয় ‘প্রতারক’ মিজেরের।

আজকের জটিল সময়ে ওই নাটক প্রশ্ন তুলে দিল, “ওই নাটকে প্রতারক আসলে কে? আজকের দিনেই বা কারা প্রকৃত প্রতারক?” আজ শুক্রবার নাট্যমেলায় মঞ্চস্থ হবে সিকিমের ‘এন এস ডি রেপার্টরি’-র নাটক ‘নিয়ম তা য়েহি চা’, যা ব্রেখ্ট-এর একটি নাটকের নেপালি রূপান্তর। নাটকটির পরিকল্পনা ও প্রয়োগ ঘটিয়েছেন বাংলাদেশের নাট্যকার কামালুদ্দিন নিলু। রেশম ব্যবসায়ী, তাঁর বাহক ও পথপ্রদর্শক বেরিয়েছেন ব্যবসার পথে। চলার পথে তিন জনের শ্রেণি-সম্পর্ক, শোষণ ও টানাপোড়েন  নিয়ে ওই নাটক।

আগামী  কাল মঞ্চস্থ হবে পটনার ‘রাগা থিয়েটার’-এর নাটক ‘নটমেঠিয়া।’ বিহারের ভিখারি ঠাকুর (১৮৮৭-১৯৭১) ছিলেন একই সঙ্গে সাহিত্যিক, কবি, নাট্যকার, অভিনেতা, পরিচালক ও গায়ক। তাঁর বিচিত্র জীবন ও কর্ম নিয়ে এই নাটক।

২৬ নভেম্বর সমাপ্তি সন্ধ্যায় থাকবে বাংলাদেশের নাট্যসংস্থা ‘বটতলা পারফর্মিং সেন্টার’-এর ‘খনা’। মধ্যযুগের এই বিদুষী মহিলা প্রতিভায় টপকে গিয়েছিলেন তাঁর শ্বশুর বরাহমিহিরকে। তাই নিয়ে মধ্যযুগীয় পুরুষতান্ত্রিক সমাজে যে দ্বন্দ্ব, তাকে ঘিরে ওই নাটক। নাট্যকার সামিনা লুৎফা নিত্রা। নির্দেশক  মোহাম্মদ আলি হায়দার।

এ ছাড়াও নাট্যোৎসবে থাকবে কোচবিহারের ‘কম্পাস’ নাট্যগোষ্ঠীর প্রযোজনা ‘চোপ্, আদালত চলছে’, কলকাতার ‘নান্দীকার’-এর প্রযোজনা ‘নাচনী’, হাওড়ার ‘নটধা’ গোষ্ঠীর নাটক ‘সিজার ও ক্লিওপাট্রা।’ নানা নাট্যদলের আলাপ-আলোচনা, মহড়া-মঞ্চায়নে এখন বহরমপুর সরগরম।